ইসলামী চলচ্চিত্র নির্মাতাদের জ্ঞাতব্য বিষয় ।। শেখ আবুল কাশেম মিঠুন

ইসলামী আন্দোলনকে গতিশীল তরান্বিত করার জন্য যদি চলচ্চিত্র তৈরি হয় তবে ইসলামী আন্দোলোনের প্রতিটি কর্মীর কাছে বিষয়টি অনেক বেশী সুখের প্রেরণার উৎস হয়ে দাঁড়াবে।
 
রুশ বিপ্লব ফরাসী বিপ্লবের প্রারম্ভে যেসব চলচ্চিত্র তৈরি হয়েছিলো, সেসব চলচ্চিত্র যেমন ঐসব দেশের জনগণের প্রেরণার উৎস হয়ে উঠেছিলো তেমনি আজও পৃথিবীর চলচ্চিত্র বোদ্ধাদের কাছে অনুসরণীয় হয়ে আছে। সেসব পরিচালকদের চিন্তাধারার গভীরতা, বিশাল হৃদয়বৃত্তি জ্ঞানের প্রসারতা আজও গবেষকদের গবেষণার বিষয়। আর তাদের চলচ্চিত্র গুলোও আজ অবধি চলচ্চিত্র বোদ্ধাদের কাছে অনুসরণীয় হয়ে আছে। কারণ সেসব চলচ্চিত্র স্ব-স্ব দেশের বিপ্লবকে সারাবিশ্বে পৌঁছে দিয়ে লক্ষ লক্ষ মানুষের বিবেককে নাড়া দিয়েছিল।
 
একটি আন্দোলনমুখী চলচ্চিত্র যদি চলচ্চিত্রধর্মী হয়ে না ওঠে তবে তা অনুতাপের বৈকি! তাই যারা আন্দোলমুখী চলচ্চিত্র তৈরি করতে চান তাদেরকে চলচ্চিত্র তৈরিতে যে শ্রম অর্থ ব্যয় হয় সেই একই শ্রম অর্থ দিয়ে সত্যিকার চলচ্চিত্র শিক্ষালাভ করে চলচ্চিত্র নির্মাণে অগ্রসর হওয়া উচিৎ। যাতে চলচ্চিত্রের মাধ্যমে ইসলামের সৌন্দর্য্য তার সার্বজনীনতা শাশ্বতরূপ প্রতিটি মানুষের কাছে তুলে ধরা সম্ভব হয়।
 
যারা চলচ্চিত্র দেখার ব্যাপারে শিক্ষিত এবং গল্প বা উপন্যাস সাহিত্যের রসাস্বাদনে অভ্যস্ত এবং মানসিকভাবে পোক্ত তারা চলচ্চিত্র আস্বাদন করেন এক ধরনের উপলব্ধি দিয়ে। আর যারা চলচ্চিত্র দেখার ব্যাপারে অনভিজ্ঞ বা চলচ্চিত্রের নানা বিষয় নিয়ে ভাবনা চিন্তা করেন না, উপন্যাস বা গল্প সাহিত্যের রসাস্বাদনে অভ্যস্ত নন, চলচ্চিত্র দেখার আস্বাদন তাদের কাছে আর এক ধরনের। চলচ্চিত্র দেখার, বুঝার আস্বাদনের ব্যাপারে ইসলামী আন্দোলন বহির্ভূত দর্শকরা এক্ষেত্রে অনেক বেশি এগিয়ে আছে, ফলে চলচ্চিত্র বিষয় তারা অবশ্যই শিক্ষিত সজাগÑ ব্যাপারটি ইসলামী আন্দোলনের চলচ্চিত্র নির্মাতাদের স্মরণে রাখা প্রয়োজন।
 
সমাজ পরিবর্তনের হাতিয়ার হিসেবে চলচ্চিত্রকে ব্যবহার করা হয়। দর্শকের অন্তরের নিভৃতে যে স্বপ্ন বা ইচ্ছা লালিত হয় তা চলচ্চিত্রের বদৌলতে জীবন্ত শক্তিশালী হচ্ছে না বিকৃত পথে ধাবিত হচ্ছে -বিষয়ে চলচ্চিত্র নির্মাতার গভীর পর্যবেক্ষণ থাকা দরকার।
 
কথাও জানা থাকা দরকার যে রাজনৈতিক ক্রিয়া কর্মের প্রতি গভীর আনুগত্যের ফলে চলচ্চিত্রের অনেক দর্শক চলচ্চিত্রটিকে চলচ্চিত্র হিসেবে দেখার যে দৃষ্টিভঙ্গি তা গ্রহণ করার ক্ষমতা হারিয়ে ফেলে। মতের স্বপক্ষে কথা শোনা যাচ্ছে বলে চলচ্চিত্রের অন্যান্ন গুণাগুণ সে না পারে আস্বাদন করতে না পারে মূল্যায়ন করতে। চলচ্চিত্র দেখার দৃষ্টিভঙ্গি থেকে সে নিজেকে বঞ্চিত করে।
 
লিখিত আকারে যা কিছু আমরা পড়ি, তার প্রতিটি অক্ষর, শব্দ এবং বাক্যের অর্থ আমরা বুঝি, কারণ ছোটবেলা থেকে আমরা উক্ত বিষয়ে অভিজ্ঞতা অর্জন করি। মানুষের সাথে কথা আদান-প্রদান করতে করতে নিরক্ষর ব্যাক্তিও শব্দ এবং বাক্যের অর্থ আয়ত্ব করে থাকে। চলচ্চিত্রও তদ্রুপ। কলম দিয়ে অক্ষর, শব্দ বাক্য লেখা হয়। আর চলচ্চিত্রে ক্যামেরা দিয়ে শট্ নামক অক্ষর সাজানো হয়। তারপর শট্Ñএর পর শট্ সাজিয়ে শব্দ বাক্য নামক সিন তৈরি হয়। অতএব প্রতিটি শট্ এর নাম, তার এংগেল, অর্থ, কম্পোজিশান, ফ্রেম, অভিনয়শিল্পীর অঙ্গভঙ্গি এবং মৌখিক ক্রিয়া, আলোক সম্পাত, সংগীত, স্থপত্যশৈলী, স্থিরচিত্র... মোট কথা চলচ্চিত্র বিষয়ে সার্বিক জ্ঞান অর্জন করা প্রয়োজন।
 
অশ্লীল চলচ্চিত্রের দর্শক যেমন আছে, সুস্থ্য-শিল্পসম্মত চলচ্চিত্রের দর্শকও তেমনি বিদ্যমান। বটতলার উপন্যাস পড়ার পাঠক যেমন আছে, ক্লাসিক পড়ার পাঠকও বিদ্যমান।
 
সুস্থ্য-শিল্পসম্মত  রুচির দর্শক তৈরিতে ফিল্ম সোসাইটিগুলো কাজ করে থাকে। আমাদের দেশে তাদের ভূমিকা অনস্বীকার্য্য।
 
ইসলামী আন্দোলনের কর্মীরা অন্যাদের চেয়ে শিক্ষিত জ্ঞানী সেহেতু ধারণা হওয়া স্বাভাবিক তারাও চলচ্চিত্রের দর্শক হওয়ার ব্যাপারে শিক্ষিত। কিন্তু ধারণাটি সঠিক নয়। কারণ চলচ্চিত্র সৃষ্টির পর থেকে আমরা সবাই কমবেশী অশ্লীল অপসংস্কৃতির চলচ্চিত্র দেখতে অভ্যস্ত। তাই চলচ্চিত্র থেকে দৃষ্টি ফিরিয়ে নেওয়া স্বাভাবিক। যার জন্যে অনেকের ক্ষেত্রে চলচ্চিত্র চর্চা আর হয়ে ওঠেনি।
 
চলচ্চিত্র যুগপৎ দেখা, শোনা পড়ার বিষয়। এটার জন্য পৃথকভাবে জ্ঞান অর্জনের প্রয়োজন। এর জন্য ফিল্ম সোসাইটি প্রয়োজন। যারা পৃথিবীর প্রথম শ্রেণীর শিল্পসম্মত চলচ্চিত্রগুলো দেখিয়ে দেখিয়ে তা বিশ্লেষণ করে করে চলচ্চিত্রবোদ্ধা দর্শক তৈরি করবে।
 
চলচ্চিত্র নির্মাতাগোষ্ঠী, চলচ্চিত্র প্রদর্শক, চলচ্চিত্র বাজারজাত, চলচ্চিত্রের প্রচার বা বিজ্ঞাপনÑ এসব যে পৃথক পৃথক বিজ্ঞানÑ চলচ্চিত্র বিষয়ক শিক্ষা লাভ না করলে বিষয়টি বোধগম্য হওয়া সম্ভব নয়।
 
যেহেতু প্রদর্শক, বাজারজাত, বিজ্ঞাপন ইত্যাদি বিষয়ে অভিজ্ঞ লোক তৈরি না করেই আমরা চলচ্চিত্র নির্মাণ করছি সেহেতু ইসলামী আন্দোলনের চলচ্চিত্র নির্মাতাদেরকে শুধুমাত্র নির্বাচিত সমর্থক দর্শকদের আনন্দ বোধের জন্য চলচ্চিত্র নির্মাণ না করে বৃহত্তর দর্শক সমষ্টির জন্য চলচ্চিত্র নির্মাণ করা উচিৎ। কারণ প্রদর্শন, বাজারজাত বিজ্ঞাপন ইত্যাদি বিষয়গুলো হয় বিজ্ঞানসম্মত হবে না অথবা উক্ত ব্যাপারগুলো আন্দোলন বহির্ভূত অভিজ্ঞদের মারপ্যাঁচে পড়বে। অতএব চলচ্চিত্র তৈরি এবং যা তা করে বাজারজাত প্রদর্শনের পাশাপাশি সব বিষয়ে অভিজ্ঞ, দক্ষ জনশক্তি তৈরি করা একান্ত প্রয়োজন নইলে সমাজ পরিবর্তনের যে উদ্দেশ্য তা ব্যর্থ হয়ে যাবে। আদর্শিক চলচ্চিত্রের উদ্দেশ্য হলো ভাবাদর্শকে বিরোধীপক্ষের কাছে গ্রহণযোগ্য করে তোলা। তাই যুক্তির অবতারণা এবং বিশ্লেষণ ক্ষমতা দিয়ে বিরোধী দর্শকদের মনের মধ্যে যে ক্ষোভ, অন্ধত্ব এবং বিকার রয়েছে তা দূরীভূত করার চেষ্টা করা। চলচ্চিত্রটি যেন দর্শকের অনুভবকে জাগ্রত করে এবং কোনভাবেই যেন বিরোধীদের উপর নির্বাচিত সমর্থক দর্শকরা উত্তেজিত না হয়ে পড়ে। আবার বিরোধী গোষ্ঠীর মনের মধ্যেও যেনো আরো তীব্র ক্ষোভের সঞ্চার না হয়।
 
নিজের রুচি মাফিক চলচ্চিত্র তৈরি করার অধিকার পরিচালকের আছে। তেমনি দর্শকও দাবি করবে তার বিচার বুদ্ধিকে যথোচিত সম্মান করা হোক। অন্যদিকে চলচ্চিত্রটি যদি কোন রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য তৈরি হয় তবে পরিচালকের নিজস্ব রুচি অনেক সময় পরিত্যাগ করতে হয়Ñ সেখানে বৃহত্তর আন্দোলনের দাবীকে প্রতিফলিত করা উচিৎ চলচ্চিত্রিক নিয়মে এবং যথাযথভাবে স্থান-কাল-পাত্র, রীতি-নীতি সংগতি মেনে আন্দোলন এবং তার উদ্দেশ্যকে প্রতিষ্ঠা করা উচিৎ।
 
চলচ্চিত্রের টেকনিক তার উপস্থাপনা, ব্যক্ত করার ভঙ্গি, কাহিনী বর্ণনা, চিত্রনাট্য, সংলাপ বিভিন্ন শটের মনস্তাত্বিক ক্রিয়া এ্যাকশন এবং রিএ্যাকশনÑএর মাত্রা সম্পর্কে ধারণা থাকা দরকার। ভাসাভাসা জ্ঞান নিয়ে চলচ্চিত্র তৈরি করলে হতে পারে তা ইসলামী আন্দোলনকেই হাস্যপদ করে তুলবে।
 
অনেকে ব্যক্তি উদ্যোগ একটা আদর্শিক চলচ্চিত্র তৈরি করতে পারেন, সমস্ত দায়িত্ব তখন ব্যক্তিকেই বহন করতে হয়। কিন্তু যখন চলচ্চিত্রটির ব্যানার হয় বৃহত্তর সংগঠন তখন সমস্ত দায়-দায়িত্ব, সমালোচনা সবই সংগঠনের ওপর বর্তায়। তাই ব্যানারের সম্মান, ভাবগ্যাম্ভির্য্য, মর্যাদা রক্ষা এবং সংগঠনটির বক্তব্য, মতামত আদর্শ রুচি যথাযথভাবে প্রতিষ্ঠা পাচ্ছে কিনা সে বিষয়ে সজাগ থাকা চলচ্চিত্র নির্মাতার জন্য গুরুত্বপূর্ণ। আদর্শটি পুরোপুরি সাংগঠনিক দৃষ্টিতে যথাযত কিনাÑ সে ব্যাপারেও সজাগ থাকতে হবে। আর সংগঠনের নেতৃত্ববৃন্দকে খেয়াল রাখা বাঞ্ছনীয় চলচ্চিত্রটির কোন বিষয়ে কোন প্রশ্ন উত্থাপিত হলে সে প্রশ্নের উত্তর যেন যৌক্তিকভাবে দেয়া সম্ভব হয়।
 
ভারতবর্ষে বৃটিশ সরকার চলচ্চিত্র আবির্ভাবের সময় বহু বিরূপ মন্তব্যের শিকার হয়েছিলোÑ বিশেষ কিছু কারণে। পরবর্তীতে সময়পোযোগী যৌক্তিক নিয়মাবলী সম্বলিত সেন্সর নীতিমালা তৈরি করেন তারা। এর পরে বিরূপ সমালোচনা হলেও সে সমালোচনা মূলত: গঠনমূলক সংশোধনের পর্যায়ে কেন্দ্রিভূত হয়ে যায়। যার জন্য তিক্তকর পরিস্থিতি আর সৃষ্টি হয়নি। অতএব ইসলামী আন্দোলনের চলচ্চিত্রের জন্য অবশ্যই সেন্সর নীতিমালা তৈরি করা প্রয়োজন। যার মধ্য দিয়ে শরিয়ত, ইসলামী নৈতিকতা মূল্যবোধের পরিচয় যথাযথভাবে প্রতিফলিত হবে।
 
চলচ্চিত্রের নানা রকম ক্যাটাগরির মধ্যে একটি ক্যাটাগরি হলো রাজনৈতিক চলচ্চিত্র। যদিও সব চলচ্চিত্রের মধ্যে একটা রাজনৈতিক উদ্দেশ্য থাকে, কিন্তু যেসব চলচ্চিত্রে সরাসরি রাজনীতি নিয়ে আলোচনা হয় সেগুলোই মূলত: রাজনৈতিক চলচ্চিত্র। এধরনের বিশ্বমানের চলচ্চিত্রগুলোর মধ্যেÑ বার্থ অফ নেশন, ইনটলারেন্স, ব্যাটেলশিপ পোটেমকিন, আইভান দি টেরিবল, সিটিজেন কেএন, দ্যা ইমিগ্রান্ট, দ্যা ব্যাটস অফ আলজিয়ার্স, ওপেন সিটি, গান্ধী, নেপোলিয়ান ইত্যাদি। ভারতের প্রখ্যাত চিত্রপরিচালক মৃণাল সেন ১৯৬৮তেইন্টারভিউনামে একটি ছবি তৈরি করেন যেটাকে ভারতের রাজনৈতিক ছবির পথিকৃৎ বলা হয়। আমাদের দেশে রাজনৈতিক ছবি হয়েছে জহির রায়হানেরজীবন থেকে নেয়া’-এছাড়া আর যেসব ছবি হয়েছে তা চলচ্চিত্র গুণ সম্পন্ন নয় বলে মান দণ্ডে উত্তীর্ণ হতে পারেনি। আর তাই চলচ্চিত্রের ইতিহাসে সেসব ছবি অনুপস্থিত।
 
বিশ্বখ্যাত ছবিগুলোর রেফারেন্স আনা হলো কারণে যে, কোন খেলনা উড়োজাহাজ বা গাড়ি তৈরি করতে হলেও মূল বস্তুটিকে সামনে রাখতে হয়। তাই মৌলিকত্বের ভূষণে ভূষিত পিতৃছবিকে মূল্যায়ন করতেই হবে। তা চর্চা করতে হবে। ভাবতে হবে... ভাবনার মধ্যে লালন করতে হবে। তার কাঠামো, বিন্যাস, ব্যঞ্জনা, স্থাপত্যশৈলী, মনস্তাত্বিকতা এবং সামগ্রিকতাকে চর্চা না করে রাজনৈতিক চলচ্চিত্র বানানো আহম্মকি ছাড়া আর কিছু নয়। রাজনৈতিক চলচ্চিত্র করবো কিন্তু তার সম্পর্কে কোন কিছু চর্চা করবো না এটা হয় না। আগুনকে অস্বীকার করে আলো জ্বালানো সম্ভব নয়।
 
 
বাংলাদেশ সংস্কৃতিকেন্দ্রের উদ্যোগে নাটক মঞ্চায়ন
 
বিশ্বখ্যাত নৃবিজ্ঞানীরা একবাক্যে স্বীকার করেছেন- পরিবার সমাজে যখন অবক্ষয় নেমে আসে, মানুষের মধ্যে যখন সংহতির পরিবর্তে বিচ্ছিন্নতার চিন্তা বাসা বাঁধে, সামগ্রিক রাষ্ট্রীয় সংস্কৃতি যখন ধ্বংসম্মুখ হয়ে ওঠে- তখন নৈতিক সংস্কৃতি তথা ধর্মীয় সংস্কৃতির উপস্থাপনা মানুষের মধ্যে হারানো ভ্রাতৃত্ববোধ, মানবতা এবং সংহতি সৃষ্টি করে।
 
আমরা জানি নাটক হলো সংস্কৃতির অন্যতম বাহন। তাই নাটকের মাধ্যমে সত্য সুন্দর যথাযত প্রকাশিত হওয়া বাঞ্ছনীয়। প্রত্যেক মানুষের অন্তর্লোকে সত্য, কল্যাণ, সুবিচারবোধ সৌন্দর্য্য বসবাস করে। ভোগলিপ্সা, ক্ষমতা লোভ, অবাধ ইন্দ্রিয়চর্চা, প্রিয় হবার আকাংখা মানুষকে ভুল এবং অন্যায় পথে চালিত করে। পরিণামে হিংসা বিদ্বেষ, কুট-কৌশল মনোবৃত্তি, হানাহানি এবং যাবতীয় দোষ-ত্রটি Íপ্রকাশ করে এবং পরিবার, সমাজ সংগঠন রাষ্ট্রপ্রতিষ্ঠানকে অনুৎপদনমুখী অশান্তিতে ভরে তোলে। নাটকে এসব বিশ্লেষণ এলে তবেই নাটক হবে স্বার্থক, দর্শক তার ভাবনার রসদ সঞ্চয়ের মাধ্যমে নিজেকে নিরন্তর সত্যের পথে আবিষ্কারে সচেষ্ট হবে।
 
মনে রাখা দরকার নাটক দর্শকের মনের সুপ্ত সত্য চিন্তাকে বলিষ্ঠ করতে সাহায্য করে, তার Íপ্রকাশ ঘটাতে প্রেরণা যোগায়। দর্শকের লালিত বিশ্বাসকে শাণিত করার উপাদান সরবরাহ করে।
 
তাই বাংলাদেশ সংস্কৃতিকেন্দ্র নিয়মিতভাবে নাটক মঞ্চস্থ করার প্রচেষ্টা চালিয়ে যাবে ইনশাআল্লাহ।
  
শেখ আবুল কাসেম মিঠুন

⭐ FOR ANY HELP PLEASE JOIN

🔗 MY OTHERS CHANNELS

🔗 FOLLOW ME

🔗 MY WEBSITE

🔗 CALL ME
+8801819515141

🔗 E-MAILL
molakatmagazine@gmail.com

#সংস্কৃতি
#মোলাকাত
#সাহিত্য_ম্যাগাজিন
#Molakat
#ওয়েব_ম্যাগাজিন
#সাহিত্য
#শেখ_আবুল_কাশেম_মিঠুন

No comments

নির্বাচিত লেখা

আফসার নিজাম’র কবিতা

ছায়া ও অশ্বথ বিষয়ক খ-কবিতা এক/ক. সূর্য ডুবে গেলে কবরের ঘুমে যায় অশ্বথ ছায়া একচিলতে রোদের আশায় পরবাসী স্বামীর মতো অপেক্ষার প্রহর কাটায় প্রাচী...

Powered by Blogger.