ক্যালিগ্রাফিতে ফর্ম ও স্টাইল : কিছু কথা_মোহাম্মদ আবদুর রহীম

 

আজ সকালে এক কবি কথা প্রসঙ্গে বললেন, আমরা সবাই কবিতা লিখি, কিন্তু আমাদের মধ্যে কেউ কেউ কবি!! মারাত্নক কথা! আমি বললাম, কোনো কোনো কবি লেখাপড়া না জানতে পারেন, কিন্তু মানুষ, প্রকৃতি-পরিবেশ নিয়ে গভীর অনুভব তার কাব্য সত্ত্বাকে এমনভাবে জাগিয়ে তোলে, বিশ্ববাসী মুগ্ধ হয়ে যায়, আবার গবেষণা লেখাপড়ায় উচ্চ শিক্ষিত কবিও আছেন, পরাবাস্তব জগতের রহস্য যার কলমে উঠে আসে।
তিনি বললেন, আপনি কপি-পেস্ট কবিদের কথা বলবেন না!!
বললাম, তারা কবি হিসেবে নিজেকে জাহির করলেও মানুষ তাদেরকে কপি-পেস্টার বলেই জানে!
 
এখন গভীর রাতে পাকিস্তানের এক শিল্পীর কাজ তার পোস্টে মন্তব্য দেখে ক্যালিগ্রাফির ফর্ম স্টাইল বিষয়ে দু'কথা লেখার ইচ্ছে হল।
 
আমরা যখন ক্যালিগ্রাফির একাডেমিক শিক্ষা গ্রহণ করা শুরু করি। ক্লাসে উস্তাযজী পৃথিবী বিখ্যাত খাত্তাত/ক্যালিগ্রাফারদের কাজের নমুনা কপি করতে দিতেন। আমরা সেগুলো হুবহু কপি করার চেষ্টা করতাম। মোটামুটিভাবে হাত পাকা হওয়ার পর কয়েকটি ক্লাসে আমরা স্টাইল ফর্ম নিয়ে স্টাডি করলাম।
 
একজন শিল্পী তখনই শিল্পী হিসেবে দাড়াতে পরিচিতি পেতে পারেন, যখন তার কাজ দেখে তাকে চেনা যায়। আর এটা হয় তার কাজে ফর্ম স্টাইল ইনোভেন্ট বা ইউনিক হওয়ার মাধ্যমে। এটার সাম্প্রতিক উদাহরণ হলেন পাকিস্তানের বিন কালান্দার। প্রযুক্তি আর ইন্টারনেটের সহজলভ্যতার কারণে সহজে তার কাজ শিল্পীর ভেতরটা সম্পর্কে জানা সহজ হয়েছে। তার জ্যামিতিক ফর্ম সর্পিল পেলব গোলায়িত স্টাইল এতটাই আকর্ষনীয় যে, পাকিস্তানের তো বটেই উপমহাদেশের অন্যান্য দেশ ভারত বাংলাদেশের নবীন প্রবীন শিল্পীকে ভীষনভাবে প্রভাবিত করেছে।
 
ফলে তার কাজের অনুকরনে ছবি আঁকছেন কেউ কেউ। আবার অনেকে এক শিল্পীর ব্যাকগ্রাউন্ড, আরেক শিল্পীর ফর্ম-স্টাইল এবং মিশ্র ফন্টের শাহী বিরিয়ানি পাকাতে গিয়ে খিচুড়ি রেধে ফেলেছেন। ফলে দেখতে আপাত দৃষ্টিতে তা চটকদার হলেও শিল্পের মানে দাড়াতে পারছে না।
সুতরাং নিজকে শিল্পী হিসেবে জায়গা করে নিতে এবং বাংলাদেশকে তুলে ধরতে এবিষয়ে গুরুত্ব দেয়া দরকার বলে মনে করি।
 
হ্যাপি ক্যালিগ্রাফি ওয়ার্কিং!

⭐ FOR ANY HELP PLEASE JOIN

🔗 MY OTHERS CHANNELS

🔗 FOLLOW ME

🔗 MY WEBSITE

🔗 CALL ME
+8801819515141

🔗 E-MAILL
molakatmagazine@gmail.com

No comments

নির্বাচিত লেখা

আফসার নিজাম’র কবিতা

ছায়া ও অশ্বথ বিষয়ক খ-কবিতা এক/ক. সূর্য ডুবে গেলে কবরের ঘুমে যায় অশ্বথ ছায়া একচিলতে রোদের আশায় পরবাসী স্বামীর মতো অপেক্ষার প্রহর কাটায় প্রাচী...

Powered by Blogger.